5 July, 2020
হোস্টিং কেনার আগে খেয়াল রাখতে হবে ৫ টি গুরুত্বপূর্ন বিষয়!

হোস্টিং কেনার আগে খেয়াল রাখতে হবে ৫ টি গুরুত্বপূর্ন বিষয়!

১. First time charge and renewal cost

মনে রাখবেন আজকাল সব ভালো ভালো এবং নামকরা হোস্টিং কোম্পানিরা আপনার প্রথম purchase এ আপনাকে ভালো সংখ্যায় ডিসকাউন্ট (discount) দেন। মানে, আপনি যখন প্রথম বারের জন্য হোস্টিং প্যাকেজ কিনবেন তখন প্রায় ৩০ % থেকে ৫০% অব্দি discount পেয়ে যাবার সুযোগ আপনাকে দেয়া হয়। এক্ষেত্রে, চেষ্টা করবেন আপনি যাতে একেবারে ৬ মাস বা ১ বছরের জন্য হোস্টিং কিনে রাখুন। এতে আপনি অনেক ভালো সংখ্যায় ছাড় (discount) পেয়ে যাবেন।

কিন্তু, কেবল প্রথম purchase এর ডিসকাউন্ট দেখলেই আপনার হবেনা। আপনার, renewal cost ও দেখতে হবে। মানে, যখন আপনার কিনে নেয়া hosting plan এর আবার রিনিউ করার সময় আসবে, তখন আপনার কত টাকা দিতে হবে সেটাও আপনার দেখে বা জেনে রাখাটা দরকার। কারণ, অনেক সময় first hosting purchase এ আপনাকে অনেক ভালো discount দেয়া হয় কিন্তু তারপর renewal এর সময় আপনার থেকে দুগুণ টাকা নিয়ে নেয়। তাই, আগেই এসব বেপারে জেনে রাখাটা আপনার জন্য অনেক দরকার।

২. Security এবং backup এর বেপারে

আমরা কমদামি হোস্টিং কেনার চক্করে অনেক সময় লোকাল এবং কিছু না দেখেই হোস্টিং প্ল্যান কিনে নেই। কিন্তু, এইটা পরে গিয়ে আমাদের ব্লগের জন্য অনেক ক্ষতিকারক প্রমাণিত হতে পারে। কারণ, যেখান থেকে আপনি হোস্টিং নিচ্ছেন সেই ওয়েব সার্ভার অনলাইন ভাইরাস বা malware এর সংস্পর্শতে আসতেই পারে। এবং, যদি আপনার হোস্টিং কোম্পানি আপনাকে automatic website backup এবং restore এর সুযোগ না দেন, তাহলে আপনার ব্লগ বা ওয়েবসাইট সেখানে একদম সুরক্ষিত না।

কারণ যদি আপনার ব্লগ বা ওয়েবসাইটে কোনো অনলাইন ভাইরাস আক্রমণ করে তাহলে backup এবং restore এর মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটকে আবার ভালো অবস্থায় নিয়ে যেতে পারবেন। তাছাড়া, কোনো দিন যদি আপনার ওয়েবসাইটে কোনো গন্ডগোল হয়েযায়, কিছু ফাইল ডিলিট হয়ে যায় তখন ও backup restore এর মাধ্যমে আপনার ব্লগ বা ওয়েবসাইট ভালো অবস্থায় নিয়ে যাওয়া যাবে।
তাই, সব সময় মনে রাখবেন, যখনি হোস্টিং কেনার কথা আপনি ভাবছেন তাহলে এমন hosting provider থেকেই web hosting কিনবেন যারা আপনাকে ফ্রি website backup এর সুবিধা দিবেন।

৩. Uptime এবং downtime

Uptime হলো সেই সময়টা যখন আমাদের ওয়েবসাইট বা ব্লগ সাথে জড়িত ওয়েব সার্ভার ইন্টারনেটে সব সময় সক্রিয় (active) থাকে। এবং, Downtime হলো সেই সময়টা যখন আমাদের ওয়েব সার্ভার ইন্টারনেটে সক্রিয় থাকেনা এবং ফলে আমাদের ব্লগ বা ওয়েবসাইট ও খুলতে পারা যায়না। ওয়েব সার্ভার বা ওয়েবসাইট ডাউন (down) থাকার ফলে আপনার ব্লগে আশা ভিজিটররা আপনার ওয়েবসাইট খুলতে পারবেনা এবং সেটা আপনার ওয়েবসাইটের খ্যাতির (reputation) জন্য অনেক খারাপ প্রমাণিত হবে।

এবং, অনেক বেশি downtime হলে গুগল এবং অন্য সার্চ ইঞ্জিন আপনার ব্লগ বা ওয়েবসাইট কখনোই তার সার্চ ইঞ্জিনে ভালো ভাবে rank করবেন। এবং, যদি আপনি ওয়েবসাইটে Google adsense দ্বারা টাকা আয় করছেন, তাহলে এই ক্ষেত্রেও আপনার লোকসান হবে।

তাই, যেখান থেকে হোস্টিং কেনার কথা ভাবছেন আগে সেই hosting provider এর uptime এবং downtime hosting এর ব্যাপারে জেনেই তার থেকে হোস্টিং কিনুন।

৪. Customer support quality

যদি আপনি একটি ব্লগ বা ওয়েবসাইট বানানোর কথা ভাবছেন, তাহলে আপনার ওয়েব হোস্টিং কোম্পানির থেকে সাহায্যের প্রয়োজন আজ নাহয় কাল হবেই। কারণ, আপনি হয়তো সবটাই নিজের থেকে নাও করতে পারেন। তাই সব সময় দেখবেন, যাতে আপনার ওয়েব হোস্টিং কোম্পানি আপনাকে ২৪/৭ (২৪ ঘন্টা) যেকোনো সময় যেকোনো problem এর জন্য যাতে আপনাকে সাহায্য করার জন্য তৈরি থাকেন। যখনি আপনি হোস্টিং এর সাথে জড়িত কোনো সমস্যার সম্মুখীন হচ্ছেন, তখনি কম থেকে কম সময়ের মধ্যে যাতে support আপনার সমস্যার সমাধান দিয়ে দিতে পারে। এবং, এটাই একটি quality এবং বেস্ট ওয়েব হোস্টিং এর প্রথম লক্ষণ।

৫. Check review and rating

যেকোনো হোস্টিং কোম্পানির থেকে ওয়েব হোস্টিং প্যাকেজ নেয়ার আগে, আপনি অবশই সেই কোম্পানির হোস্টিং quality, জনপ্রিয়তা এবং মার্কেটে তার ছবি কিরকম সেটা জেনেনিবেন। আপনি এবেপারে Google search এ কোম্পানিটির বিষয়ে সার্চ করে অনেক রিভিউ পরে জেনেনিতে পারবেন। যদি তার জনপ্রিয়তা অনেক এবং মার্কেটে তার নাম আছে, তাহলে সে অবশই আপনার জন্য ভালো এবং high quality hosting provider হিসেবে প্রমাণিত হবে।

কারণ, নাম, জনপ্রিয়তা এবং ভালো ছবি কেবল এক দিনেই হয়না। অনেক ভালো কাজ করার পর একটি কোম্পানির নাম হয়। আমি নিজেই, আমার ব্লগ এর জন্য কোন হোস্টিং নিবো, কোন হোস্টিং ভালো হবে এগুলি নিয়ে অনেক চিন্তিত ছিলাম।

কিন্তু তার পর, অনেক কোম্পানির বেপারে গুগলে সার্চ করে জানানর পর আমি আমার ব্লগের জন্য ভালো হোস্টিং নিতে সফল প্রমাণিত হলাম। তাই, সব সময় review এবং rating দেখেই যেকোনো hosting company এর বাছাই করবেন।

উপরের সব কয়টি বিষয়ই আমরা এনশিওর করতে পারি। আর হ্যাঁ আমাদের থেকে হোস্টিং কিনলে আপনি পাচ্ছেন প্রথম বছরের জন্য ৫০% ডিস্কাউন্ট এবং রিকারিং এর সময় রেগুলার প্রাইস।

আমাদের হোস্টিং সম্পর্কে আরোবিস্তারিত জানতে ভিজিট করুনঃ www.hostdokan.com

অথবা সরাসরি কল করতে পারেন।

Phone number: 09613 43 43 43

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *